ব্রেকিং নিউজ :
Home » অন্যান্য » ক্যরিয়ার » ৪টি বিশেষ কৌশল নারীর সফল ক্যারিয়ারের জন্যে

৪টি বিশেষ কৌশল নারীর সফল ক্যারিয়ারের জন্যে

8978978

প্রাইম নিউজ ডেস্ক : কর্মক্ষেত্রে নারীরা এখন দারুণ ব্যস্ত। পুরুষদের সঙ্গে সমান তাল মিলিয়ে তারাও সফলতা অর্জন করে চলেছেন। তারপরও নারী হিসাবে তাদের বেশ অনাকাঙ্ক্ষিত সমস্যা পড়তে হয়। ক্যারিয়ারে দ্রুত সফলতা অর্জনে তাই নারীদের বিশেষ কিছু কৌশল নিয়ে চলতে হয় বলে মনে করেন বিশেষজ্ঞরা। এখানে তারা দিয়েছেন ৪টি কৌশল। এগুলো জেনে নিয়ে পেশাজীবনে প্রয়োগ করুন।

১. রোডম্যাপ তৈরি করা : স্রোতের সঙ্গে ভেসে যাওয়া পদ্ধতি অনেক নারীই পেশাজীবনে প্রয়োগ করেন। কিন্তু এ ক্ষেত্রে তাদের লক্ষ্য ও উদ্দেশ্যের সুস্পষ্ট তালিকা থাকে না। ফলে স্রোতের সঙ্গে এলোমেলো এগিয়ে যেতে হয়। ক্যারিয়ারকে কোন পথে এগিয়ে নিয় যাবেন এবং কতটুকু এগোবেন তার পরিকল্পনা ছাড়া আপনি গন্তব্যে পৌঁছতে পারবেন না। চ্যালেঞ্জিং ক্ষেত্রে এগিয়ে যাওয়াটাকে কৌশল হিসাবে নিল নারীদের কর্মক্ষেত্রে দ্রুত সফলতা সম্ভব।

২. দক্ষ নেটওয়ার্ক তৈরি : নারীরা তার কর্মক্ষেত্রে বাইরে নেটওয়ার্ক গড়ে তুলতে গড়িমসি করেন। কিন্তু ক্যারিয়ারের ভবিষ্যত নির্বিঘ্ন করতে সব খাতেই দক্ষ নেটওয়ার্ক গড়ে তোলার বিকল্প নেই। এখান থেকেই নতুন নতুন সুযোগ আসে যা সফলতার চূড়ায় নিয়ে যাবে নারীদের। কাজেই বর্তমান নেটওয়ার্ক থেকে দক্ষদের খুঁজে বের করুন এবং গণ্ডিটাকে বাইরের দিকে বিস্তৃত করুন।

৩. ক্রমশ দক্ষ হয়ে ওঠা : কর্মজীবনের শুরু থেকে সময় যত যাবে, আপনাকেও তত বেশি দক্ষ হয়ে উঠতে হবে। বিভিন্ন খাতে দক্ষতা অর্জন করুন। যেখানে কাজ করছেন, সেখানকার খুঁটিনাটি পরিবর্তন ও অগ্রগতি পর্যবেক্ষণ করুন। নতুন যা দেখবেন তাই শিখে নেওয়ার চেষ্টা করবেন। বিশেষ করে প্রযুক্তির বিষয়ে ব্যাপক আগ্রহী হয়ে উঠুন।

৪. পেশা ও ব্যক্তিগত জীবনে সমন্বয় : শুধুমাত্র পেশাজীবন নিয়ে পড়ে থাকলে চলবে না। ব্যক্তিগত জীবন, পরিবার, সমাজের সঙ্গে এর সমন্বয় করতে না পারলে বরং কর্মক্ষেত্রে সুষ্ঠুভাবে কাজ করতে সমস্যা হবে। নারীদের জন্যে বিষয়টি বিশেষভাব গুরুত্বপূর্ণ। কারণ আমাদের সমাজে সাধারণত পুরুষরা তার ক্যারিয়ার নিয়ে ব্যস্ত থাকেন। আর নারীদের কাঁধে ঘর সামলানোর দায়িত্ব বর্তায়। চাকরি বা ব্যবসায় জড়িত হওয়ার পরও নারীরা এ দায়িত্ব এড়িয়ে যেতে পারেন না। কাজেই পেশাজীবনকে এর সঙ্গে সমন্বয় করে তোলা অন্যতম গুরুত্বপূর্ণ দায়িত্ব।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.