ব্রেকিং নিউজ :
Home » অন্যান্য » শিক্ষা » CHINA তে ডাক্তারী/এমবিবিএস পড়ার সুবর্ণ সুযোগ

CHINA তে ডাক্তারী/এমবিবিএস পড়ার সুবর্ণ সুযোগ

15192542_952882961479204_2541902477416165300_nপ্রাইম নিউজ প্রতিবেদক : যেসকল ছাত্র-ছাত্রীরা দেশের সরকারী মেডিকেলে চান্স পাননি বা প্রস্তুতি খারাপ বলে পরীক্ষা খারাপ হয়েছে, তারা হতাশ হবেন না।

জেনে নিন কেন ডাক্তারী/এমবিবিএস (MBBS) পড়বেন?, কোথায় পড়বেন? MBBS কোর্স শেষ করে চাকুরি পাবেন তো ? প্রাইম নিউজ টুয়েন্টিফোর বিডি ডট কম  দিচ্চে পরীক্ষা খারাপ করা হতাশায় থাকা সে সকল মেধাবীদের জন্য সহজে  মেডিকেল কলেজে ভর্তির  কিছু তথ্য ,আর এতে প্রাইম নিউজকে সার্বিক ভাবে সহায়তা করেছেন বাংলাদেশে চায়নার বিশ্ববিখ্যাত বিশ্ববিদ্যালয়সমুহের প্রতিনিধি  Sangen International Ltd এর সন্মানীত পরিচালক মো: মনিরুল হক  , এবং তথ্য অফিসার জান্নাতুল ফেরদৈস ।

 

15181202_952883141479186_7843705018388138906_n
কেন ডাক্তারী/এমবিবিএস (MBBS) পড়বেন?
সেবামূলক ও সম্মানজনক পেশা হচ্ছে চিকিৎসক পেশা। মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করার উত্তম পেশা- ডাক্তারি পেশা। আত্মসেবামূলক পেশায় নিজেকে নিয়োজিত করার এক অনন্য সুযোগ রয়েছে এই পেশায়। রয়েছে নিজেকে সুপ্রতিষ্ঠিত করারও বহু পথ।
ডাক্তারগণ সমাজের অবকাঠামোর অন্যতম চালিকাশক্তি হিসেবে টিকে আছেন। সমাজের সর্বত্রই ডাক্তারদের সম্মানের দৃষ্টিতে দেখা হয় এবং সম্ভবত পেশাগত মর্যাদার দিক থেকে ডাক্তাররাই সবার চেয়ে এগিয়ে।
এজন্যই ডাক্তারদের বলা হয় “The second god”. এই পেশায় একদিকে যেমন সম্মান অন্যদিকে হালাল উপায়ে পর্যাপ্ত অর্থ উপার্জনেরও সুযোগ রয়েছে। একজন ডাক্তার শুধু MBBS ডিগ্রি নিয়েও এই সামাজে সম্মানের সাথে টিকে থাকতে পারেন।


কোথায় পড়বেন?
আমাদের দেশে বর্তমানে ২০ টি সরকারি মেডিকেল কলেজ রয়েছে। এর সবগুলোতেই MBBS কোর্স চালু রয়েছে। এছাড়া বেসরকারি পর্যায়ে অনেকগুলো মেডিকেল কলেজ রয়েছে। সরকারি পর্যায়ে আসন সংখ্যা ২৯৬০টি । বিপুল পরিমাণ শিক্ষার্থী যারা ভালো ফলাফল করে মেডিকেলে পরীক্ষা দিচ্ছেন তাদের তুলনায় আসন সংখ্যা খুবই নগন্য।
উল্লেখ্য, বেসরকারি পর্যায়ে অনেকগুলো মেডিকেল কলেজ রয়েছে। এখান থেকে MBBS কোর্স সম্পন্ন করতে ডোনেশনসহ প্রায় ৩৫-৪০ লক্ষ টাকারও বেশি প্রয়োজন।
তাই স্বল্প খরচে অর্থ্যাৎ দেশের বেসরকারী মেডিকেল কলেজের চাইতে প্রায় অর্ধেক খরচে চীনের আন্তর্জাতিক মান ও খ্যতি সম্পন্ন সম্পূর্ণ সরকারী বিশ্ববিদ্যালয় থেকে MBBS কোর্স সম্পন্ন করে আপনিও হয়ে উঠতে পারেন একজন সফল ডাক্তার।


চাকুরি পাবেন তো:-
চীন থেকে MBBS কোর্স সম্পন্ন করে ডাক্তার হয়ে দেশে ফিরে ইচ্ছা করলে বিসিএস এর মাধ্যমে বিভিন্ন সরকারি হাসপাতাল ও মেডিকেল কলেজে সরকারি ক্যাডারভুক্ত হয়ে চাকুরি করতে পারেন। দেশের পাশাপাশি বিদেশেও তারা পর্যাপ্ত চাকুরির সুবিধা পাবেন।
বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠান- জাতিসংঘ, WHO, CARE ইত্যাদিসহ অন্যান্য মাল্টিন্যাশনাল কোম্পানিতে ডাক্তারগণের জন্য চাকুরির ব্যবস্থা আছে।

ভর্তির আবেদনের সময়সীমা:-
*** ভর্তির আবেদনের সময়সীমা শেষ হয়ে যাচ্ছে চীনে । আন্তর্জাতিক স্টুডেন্টদের আসন সংখ্যা সীমিত এবং দেরীতে সিদ্ধান্ত নেবার কারণে অনেক বাংলাদেশী স্টুডেন্টই চীনে পড়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে ।
*** আর দেরী না করে আজই একটি কল বা এসএমএস করে আপনার সিট নিশ্চিত করুন।***
বিশ্বের সর্বাধুনিক ও বৃহৎ অর্থনৈতিক দেশ হিসেবে সর্বগৃহীত এ দেশের শিক্ষা ব্যাবস্থার উল্লেখযোগ্য দিকগুলো হলো :
• স্বল্প খরচে উন্নত পরিবেশে আন্তর্জাতিক মানের ডিগ্রি অর্জনের সুযোগ ।
• চীনে সকল মেডিকেল বিশ্ববিদ্যালয়গুলো সরকারি বা সরকার নিয়ন্ত্রিত বিধায় দেশীয় বা আন্তর্জাতিক মানসহ র‌্যাঙ্কিয়ের শীর্ষভাগে ।
• আপনার মেধা ও রেজাল্ট এর মানদণ্ডে ভর্তি হবার সুযোগ থাকায় ভর্তি পরীক্ষা বা কোনো প্রকার IELTS ছাড়াই ভর্তির জন্য আবেদন করতে পারবেন । শিক্ষার মাধ্যম ইংরেজী (English)।
• প্রচুর বাংলাদেশী স্টুডেন্ট পড়তে যায় বিধায় আপন বাঙ্গালিয়ানা একটা গন্ডি তৈরি হয়। আর সেই সাথে ১০০% হালাল বাঙালী খাবারেরও পর্যাপ্ত সুবিধা রয়েছে।
• থাকা এবং খাওয়ার খরচ খুবই অল্প (মাত্র ৫ হাজার টাকা প্রতিমাসে)।
• কোনোপ্রকার ভর্তি পরীক্ষা দেয়া লাগবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.