ব্রেকিং নিউজ :
Home » অর্থনীতি » সম্পূরক বাজেট কণ্ঠভোটে পাস, কমেছে ১ হাজার ৪৩৩ কোটি

সম্পূরক বাজেট কণ্ঠভোটে পাস, কমেছে ১ হাজার ৪৩৩ কোটি

এডিপি আকার ১ লাখ ৬৪ হাজার ৮৪ কোটি ৪৩ লাখ টাকা

প্রাইম নিউজ ডেস্ক :  চলতি অর্থবছরের (২০১৬-১৭) বাজেট বরাদ্দের চেয়ে ২৭টি মন্ত্রণালয় ও বিভাগ অতিরিক্ত খরচ করায় সংসদে ১৮ হাজার ৩৭০ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকার সম্পূরক বাজেট পাস হয়েছে। গেলো অর্থবছরে (২০১৫-২০১৬)সম্পূরক বাজেট পাস হয়েছিল ১৯ হাজার ৮০৩ কোটি টাকা।মঙ্গলবার সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ সম্পর্কিত নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল-২০১৭ উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।

গেলো ১ জুন ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশের সঙ্গে এ সম্পূরক বাজেটও পেশ করেছিলেন অর্থমন্ত্রী।সম্পূরক আর্থিক বিবৃতির ব্যাখ্যামূলক স্মারকে বলা হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরের মূল বাজেটে ৫৯টি মন্ত্রণালয়/বিভাগের অনুকূলে নিট ৩ লাখ ৪০ হাজার ৬০৪ কোটি টাকা বরাদ্দ ছিল।পরে তিনটি নতুন বিভাগ সৃষ্টি করা হয়।

সংশোধিত বাজেটে ২৭টি মন্ত্রণালয়/বিভাগের বরাদ্দ ১৮ হাজার ৩৭০ দশমিক ২৩ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে এবং ৩৫টি মন্ত্রণালয়/বিভাগের বরাদ্দ ৭৩ হাজার ৫২১ দশমিক ৫১ কোটি টাকা কমেছে।সার্বিকভাবে ২৩ হাজার ৪৩০ কোটি টাকা কমে সংশোধিত বরাদ্দ দাঁড়িয়েছে নিট ৩ লাখ ১৭ হাজার ১৭৪ কোটি টাকা।বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগসংশ্লিষ্ট মন্ত্রী-প্রতিমন্ত্রীদের ২৬টি মঞ্জুরি দাবি নিয়ে এ সম্পূরক বাজেট কণ্ঠভোটে সংসদের অনুমোদন পায়।

বিরোধী দল জাতীয় পার্টি ও স্বতন্ত্র সংসদ সদস্যরা এই সম্পূরক বাজেটের ওপর ১৪৯টি ছাঁটাই প্রস্তাব দেন। তবে সবগুলো কণ্ঠভোটে বাতিল হয়।সংশোধিত বাজেটে ২৭টি মন্ত্রণালয় ও বিভাগের বরাদ্দ ১৮ হাজার ৩৭০ কোটি ২৩ লাখ টাকা বাড়লেও ৩৫টি মন্ত্রণালয় ও বিভাগের বরাদ্দ ৭৩ হাজার ৫২১ কোটি ৫১ লাখ টাকা কমেছে।সম্পূরক বাজেটে সবচেয়ে বেশি বরাদ্দ দেয়া হয়েছে নতুন বিভাগ কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগকে। এ বিভাগকে দেয়া হয়েছে ৪ হাজার ৭৫৬ কোটি ৪৬ লাখ ২৪ হাজার টাকা। সবচেয়ে কম ৭০ লাখ ৪৩ হাজার টাকা বাড়তি বরাদ্দ পেয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

সুত্র আরটিবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.