ব্রেকিং নিউজ :
Home » ধর্ম ও জীবন » পায়ে ধরে সালাম করা কি??

পায়ে ধরে সালাম করা কি??

প্রাইম নিউজ ডেস্ক:  এনটিভির নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক সরাসরি প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। এ অনুষ্ঠানে কোরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়ে থাকে।

বিশেষ আপনার জিজ্ঞাসার ৪৮৫ তম পর্বে মুরুব্বিদের পায়ে ধরে নববধূর সালাম করা বৈধ কিনা? সে সম্পর্কে আসমা নামে একজন বাড্ডা থেকে টেলিফোনে জানতে চান।

প্রশ্ন: আমার প্রশ্ন হচ্ছে, আমার নতুন বিয়ে হয়েছে। এখন ময়-মুরুব্বিরা নতুন বউ দেখতে আসেন। উনাদের পায়ে ধরে সালাম না করলে উনারা বেয়াদব মনে করেন বা বিভিন্ন ধরনের কথা বলেন। এখন ইসলামে পায়ে ধরে সালাম করাটা কি জায়েজ আছে?

উত্তর: না। ইসলামে পায়ে ধরে সালাম করার কোনো বিধান নেই। এটি একেবারেই ইসলাম পরিপন্থী কাজ। সুতরাং এ বিষয়টি বোঝানোর চেষ্টা করুন। সুন্দরভাবে বোঝানোর চেষ্টা করুন।

এখানে আসলে মন রক্ষা করার কোনো বিষয় নেই। আমরা যদি জানি যে এটা ইসলামের বিধান নয়, তাহলে সেই কাজটি করা উচিত নয়। ইসলামের একটি বিধান স্বেচ্ছায়, জেনে শুনে লঙ্ঘন করা অত্যন্ত কঠিন কাজ। এই কাজ কঠিন পর্যায়ে পৌঁছে যায়। এটা মুরব্বিদের বোঝাতে হবে। যেটা ইসলামের বিধান নয়, সেটি করাও ঠিক নয়।

হতে পারে ইসলামের নিয়ম অনুযায়ী আপনি তাদের সালাম দিয়ে প্রয়োজনে তাদের জড়িয়ে ধরতে পারেন। তাঁদের হাতে, কপালে চুমু দিতে পারেন। এটা সুন্নাহ অনুযায়ী বৈধ। তাঁর মনটাকে জয় করতে হবে। এভাবে করলে মন জয় হয়ে গেলে হয়তো আর অভিযোগ করবেন না। তখন হেসে হেসে হয়তো এটাও বলে দিতে পারলেন যে, আসলে পায়ে ধরে সালাম তো হাদিসে নিষেধ আছে।

উল্লেখ্য, এনটিভির ইসলামবিষয়ক সরাসরি প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’ তে এই উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.